ক্রিকেট খেলা, ক্রিকেট খেলা,
জমে মেলা, ঢলে বেলা।  
দুই দলে ব্যাটে বলে
খেলা হয় মাঠ জুড়ে,
রান গড়ে পিচ ধরে
ছয় বলে ওভার
হিসাব তার বারবার।


খেলে যারা রৌদ্রে সারা,
দেখে কারা বিশ্ব সারা
শুনে তারা ভাষ্য ধারা,
ক্ষণে দ্বন্দ ক্ষণে আনন্দ;
হাত তুলে প্রাণ খুলে
দোয়া করে নিজ দলের তরে
ফিরে যেন ঘরে, কাপ জয় করে।


আম্পায়ার দু’পায় দাঁড়িয়ে ঠাঁয়
কোন দিকে নাহি চায়,
শুধু তাঁহার ধ্যান খেলায়ই যেন।


মাঠের কোন সাইডে
ভাষ্যকার মাইকে
কথা বলে বারবার
যা তাঁর দরকার।
পাশে থাকে ডাক্তার
সবকিছু ঠিক তাঁর ওষুধ পত্রসহ,
ঘটে বিপদ অহরহ।


ব্যাটস ম্যান শূটার যেন
রাখে জ্ঞান বলে ধ্যান,
জোরে মারলে ছক্কা
ধরা পরলে অক্কা।  
বিপক্ষের কর কর
আম্পায়ার তুলে কর।


বোলারের মাথায় ঘাম
পুষে দেয় বলে দাম,
খুশী ভরা মুখ খান
উইকেটে বাড়ে মান।
সারা মাঠে হৈ-চৈ
খেলে পরে সই রই,
শূন্যা রানে প্যাক প্যাক
ভয়ে ভয়ে দেয় ঠ্যাক;
স্পিন বলে জোরে বারি
পেস বলে মাঠ পাড়ি,
দৌঁড়াদৌঁড়ি সারা
একটু ভুলে খায় ধরা
ব্যাটস ম্যান সাথী হারা।


নতুন সাথী এলে পরে
খেলে পরে ধৈর্য্য ধরে,
এক দুই তিন করে
রানের পাহাড় গড়ে;
পঞ্চাশ হলে পরে
হাপ ব্যাট উপরে,
বেশী রানের নেই জুড়ি
শত রানে সেঞ্চুরী।